Kalurghat railway bridge, Chattogram.
মেয়াদোত্তীর্ণ কালুরঘাট সেতু... কর্ণফুলী নদীর ওপর কালুরঘাট রেলসেতুটি নির্মাণের প্রয়োজন দেখা দেয় ১৯১৪ সালে। সে সময় ব্রিটিশরা বার্মায় সৈন্য আনা-নেওয়ার কাজে এটি নির্মাণের সিদ্ধান্ত নেয়। ১৯৩০ সালে নির্মাণকাজ শেষ হয়। ১৯৭১-এ সেতুটির উত্তর ও পশ্চিম পাশে ঘাঁটি করে হানাদার বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ করেছিল মুক্তিবাহিনী। ৯০ বছর বয়সী মেয়াদোত্তীর্ণ সেতুটির এখন মরণদশা। তবু ঝুঁকি ও ভোগান্তি মাথায় নিয়ে দিনে প্রায় ১ লাখ লোক এই সেতু ব্যবহার করে যাচ্ছে। আগে এই সেতু দিয়ে প্রতিদিন একটি যাত্রীবাহী লোকাল ট্রেন চট্টগ্রাম থেকে দোহাজারী পর্যন্ত দুবার করে যাওয়া–আসা করতো। তবে এখন শুধুমাত্র চট্টগ্রাম-পটিয়া এবং চট্টগ্রাম-দোহাজারী রুটের একটি করে ডেমু ট্রেন চলে। এ ছাড়া দোহাজারী বিদ্যুৎকেন্দ্রের তেল পরিবহন করে। চট্টগ্রামের বোয়ালখালী, পূর্ব পটিয়া, দক্ষিণ রাঙ্গুনিয়া, শহরের চান্দগাঁও ও মোহরা এলাকার প্রায় ২০ লাখ মানুষ এই সেতুর ওপর নির্ভরশীল। মেয়াদোত্তীর্ণ হওয়ায় রেলওয়ে সেতুটিকে ২০০১ সালে ঝুঁকিপূর্ণ ঘোষণা করে। এরপর ২০১১ সালে চট্টগ্রাম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) একদল গবেষকও এটিকে ঝুঁকিপূর্ণ ঘোষণা দেয়। বর্তমানে ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার রুটে ট্রেন পরিচালনার লক্ষ্যে আগামী জুলাই থেকে এই ব্রীজ আবারও সংস্কার করার সিদ্ধান্ত নিয়েছে রেলওয়ে। তাই আগামী মাস থেকে সেতুর উপর দিয়ে ট্রেন সহ সব ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকবে। এই সময়ে গণপরিবহন চলাচলের জন্য সেতুর পাশেই নতুন ফেরীঘাট তৈরী করা হয়েছে। সংস্কার শেষে কালুরঘাট সেতুর উপর দিয়ে কক্সবাজার রুটে ট্রেন চলাচলের মাধ্যমে সরকারের মেঘা প্রকল্প কক্সবাজার রেল লাইনের উদ্বোধন হবে। তার-ই পাশাপাশি নতুন কালুরঘাট সেতু নির্মাণের পরিকল্পনা চলছে। ২৩ জুন ২০২৩ ইংরেজি, কালুরঘাট, চট্টগ্রাম।
#Chattogram
#Kalurghat railway bridge
#Kalurghat
#railway
#bridge

No comments